একটা জরিপের দেখা যায়, একটা কোম্পানির জবের জন্য ১০০০ জন তাদের সিভি ( Curriculum Vaeta ) জমা দিয়েছিলো। সেই ১০০০টা সিভি এর মধ্যে ৯৭৩ টা ডাস্টবিনে ফেলা হয়। কারন সিভি গুলো দেখে রিক্রুটারের মনে হয়েছিলো তারা অযোগ্য। কারণ তাদের সিভি ছিলো অগোছালো।
What is Resume
Resume শব্দটি ইউরোপ দেশগুলোতে বেশি ব্যবহার করা হয়। Resume হলো CV এর summary যাতে শুধু কিছু keywords তুলে ধরা হয় এবং এই keywords গুলো এমনভাবে তুলে ধরা হয় যাতে resume টা পড়ার পর রিক্রুটার ইন্টারভিউ এর জন্য ডাকতে বাধ্য হয়।
What is curriculum vitae
সিভি (Curriculum Vaeta ) হলো এশিয়ান ফরম্যাট। বর্তমানে বাংলাদেশে resume এবং CV ২টা একত্রে ব্যবহার করা হয় অর্থাৎ CV তে resume এর মতো keywords যুক্ত করা হয়। বাংলাদেশে resume এর চাইতে CV শব্দটা বেশি প্রচলিত।
Curriculum Vitae format
- Who are you?
- Carrer objective
- Professional background
- Achievement, Job responsibilities
- Professional certification
- Educational background ( Academic qualification)
- Publication
- IT expertise ( Technical skill)
- Language skill
- Extra curricular activity
- Participation and awards
- Reference
প্রতিটি বিষয়ের বিস্তারিত আলোচনা করা যাক
Who are you
CV এর প্রথমেই আপনার ব্যক্তিগত সম্পর্কে বলা হয়ে থাকে৷ Who are you তে যা যা থাকে :
- নাম
- এডড্রেস
- ফোন নাম্বার
- ইমেইল এডড্রেস
- LinkedIn আইডি
এই অংশের জন্য যা যা বিশেষ গুরুত্বপূর্ণ :
- অবশ্যই বর্তমান ঠিকানা দিতে হবে।
- ফোন নাম্বারের আগে +৮৮০ লিখতে হবে।
- ২ টা ফোন নাম্বার দিবেন। ১ টা আপনার, অন্যটা একজন নিকটাত্মীয়ের।
- ফরমাল ইমেইল এডড্রেস দিবেন।
- অবশ্যই LinkedIn আইডি দিবেন।
- LinkedIn আইডির URL কপি করে দিবেন।
Carrier objectives
নিচের লাইনটি লক্ষ্য করুন :
To work in a challenging environment where I can utilize my skills and abilities for personal and organisational development
প্রতি ১০০ জনের মধ্যে ৬০ জনের CV-র carrier objectives এ উপরের লাইনটি লিখা থাকে। কখনোই উপরের লাইনটি লিখবেন না। তাহলে আপনার মধ্যে ইউনিকনেসটা কোথায় রইলো? Carrier objectives এর জন্য নিচের লাইনটি ফলো করবেন :
To create a decent carrier in a premium organisation, securing a ( যে পদে এপ্লাই করবেন তার নাম) position, by applying my expertise on ( রিলেটেড স্কিল) to affect future growth ot the organisation
Note : Carrier objectives এরপর educational background না দিয়ে professional background দিবেন
Professional background
যদি আপনি অলরেডি কোনো জবের সাথে যুক্ত থাকেন তাহলে প্রফেশনালিজম মেইনটেইন করে professional background লিখবেন। আর যদি আপনি ফ্রেশার হয়ে থাকেন তাহলে কিছু ব্যাকগ্রাউন্ডে, যেমন- কোনো ক্লাব কিংবা অরগানাইজেশান এ কাজ করা শুরু করা শুরু করেন এবং সেই ক্লাব কিংবা অরগানাইজেশানে একটা পদ অর্জন করে নেন।তখন আপনি CV তে কিছু বিষয় লেখতে পারবেন, যেমন - Community Handle Presentation ইত্যাদি।
Achivement
প্রিভিয়াস কোম্পানিতে যা যা এচিভ করেছেন তা লিখবেন। আপনার কাজ হলো রিক্রুটার যেটা জানে না তাকে সেটা জানানো। রিক্রুটার job responsibility সম্পর্কে জানেন। যদি মনে হয়, job responsibility সম্পর্কে লিখা উচিত achievement এর নিচে লিখবেন।
সিভিতে সবসময় action verb ব্যবহার করবেন কিছু action verb এর উদাহরণ হলো :
Achieve Maintain Supervise Obtain Execute Train Lead Recruit Hire
সিভিতে যে কাজ গুলো করবেন না :
সিভি ( CV ) তে I, Me, We, Us কখনই ব্যবহার করবেন না। " I organised a team " না লিখে, " Organised a Team " লিখতে হবে। রিক্রুটারা সংখ্যা দেখতে পছন্দ করেন তাই কতজনের টীম ছিলো সেটাও উল্লেখ করবেন।
Note : " Previous company " হলে Organised লিখবেন এবং " Present company " হলে Organising লিখবেন।
Educational background
Educational background বক্স আকারে লিখবেন না। বক্স আকারে লিখলে CV-র সৌন্দর্য নষ্ট হয়। লেখার নিয়ম হলো - " Degree, Department, Grade, Passing year "
সবসময় LIFO (last in first Out) মেথড অনুসরণ করতে হবে অর্থাৎ লাস্ট এক্সপেরিয়েন্স সবার আগে দিতে হবে।
Professional Certification
সিভিতে এড করার জন্য কিছু Professional Certification অর্জন করার ট্রাই করবেন। যেমন - কোনে ডিপ্লোমা, কোর্স, সেমিনার ইত্যাদি। এগুলো দ্বারা আপনার সিভিটি একটা পজিটিভ ইম্প্রেশন পাবে। তবে কখনই বক্স আকারে লিখবেন না, মেইন keyword গুলো বোল্ড করে লিখবেন। অবশ্যই নিচের লাইনটি দিবেন “ I am cool because I have professional degree "
Technical skills ( IT Expertise)
প্রথমেই বলে রাখি নিচের দেয়া লাইনটি খুব কমন হয়ে থাকে এবং এটি যথাসম্ভব এভয়েড করবেন “ I am savvy with tech because I know Windows Xp and Vista "
Microsoft এর ২০ টির বেশি সেগমেন্ট আছে তবে আপনাকে অবশ্যই Microsoft Team, Microsoft View, Microsoft Meeting এই ৩ টি সেগমেন্ট এ এক্সপার্ট হতে হবে। আজকে থেকেই টিউটোরিয়াল দেখা শুরু করেন। ইউটিউবে এই বিষয়ক অনেক ফ্রি টিউটোরিয়াল পাবেন। এক্সপার্ট হওয়ার পর নিজের CV তে নিচের লাইন লিখতে পারেন “ Savvy with Microsoft Office ( Microsoft Team, Microsoft View, Microsoft Meeting and so on )
Publication
পাবলিকেশন ২ ধরনের :
১. অফলাইন : অফলাইন এর জন্য অসংখ্য পাবলিকেশন কোম্পানি রয়েছে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।
২. অনলাইন : অনলাইন পাবলিকেশনের জন্য যেকোনো ওয়েবসাইট এ লিখতে হবে ( ই-বুক, আর্টিকেল, ব্লগ, ওয়েবসাইট)
Language Skill
মনে রাখবেন, Language is the dress of thought. কখনোই বক্স আকারে language Skill লিখবেন না। আপনার জানা সকল ভাষাই এপ্লাই করতে পারেন তবে হিন্দি ভাষাতে লিখতে না জানলে যথাসম্ভব এভয়েড করবেন।
Language Skill যেভাবে লিখবেন :
Bangla : Native Proficiency
English : Professional Working Proficiency
Extra Cuticular Activity
এটা খুব গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে আপনার সিভিতে। কমপক্ষে ৩ থেকে ৫ টা বা যত আছে extra cuticular activity আয়ত্তে রাখবেন এবং তা অবশ্যই সিভিতে লিপিবদ্ধ করবেন। আপনার সিভির ভ্যালু এমনিতেই হাই হয়ে যাবে।
Participation and Awards
Participation যেভাবে লিখবেন : Participated ( ইভেন্টের নাম) on (প্লাটফর্মের নাম) for ( কাদের জন্য) organised by ( স্পন্সরের নাম)
উদাহরণস্বরূপ, আপনি যদি resume writing সেশনে অংশগ্রহন করে থাকেন এবং সেটা CV তে লিখতে চান তাহলে এইভাবে লিখবেন :
Attended in Resume/ CV writing session on online for beggeners especially for youths organised by Mentorian
Reference
সাধারণত দেখা যায় কোনো আত্মীয় কোম্পানির উচ্চপদে থাকলে বা চাকরি করলে তার রেফারেন্স দেওয়া হয়। এটা করবেন না।
কারো সাথে প্রোফেশনালি + একাডেমিক্যালি কাজ করার পরে তার রেফারেন্স দিবেন।
এই ছিলো একটা পারফেক্ট সিভির গঠন। এখন আপনার কাজ হলো আজকেই নতুন ২ টা CV বানানো। একটা আপনার বর্তমান CV, অন্যটা আপনার ফিউচার CV। আপনার বর্তমান CV তে শুধু আপনার ফিচার থাকবে, আর ভবিষ্যত CV তে ফিচার এবং বেনিফিট দুটোই থাকবে।
বর্তমান CV ও ভবিষ্যত CV তে যা যা কমন থাকবে তা তা কেটে দিবেন। অবশিষ্ট যে বিষয় গুলো থাকবে সেগুলোই আপনাকে অর্জন করতে হবে। আপনি যে সক্টরে নিজের ফিউচার গড়তে চান সে সক্টরের বর্তমানে যারা কাজ করে তাদের বর্তমান CV টাই কিন্তু আপনার ভবিষ্যত CV হবে।
Some Additional Pro Tips
👉 Achievement লিখার ক্ষেত্রে নিজের জীবনে যা যা achieve করছেন তা আগে বাংলায় লিখে ডিজিট যোগ করবেন। এরপর তাতে action verb যোগ করবেন। প্রতিটা বাক্য action verb দিয়ে শুরু করবেন।
👉 চলুন, পাবলিকেশন নিয়ে একটা মজার ট্রিকস শিখি। পিসি থেকে আপনার LinkedIn প্রোফাইলে যাবেন। তারপর আর্টিকেল এ ঢুকে আপনার লেখা পোস্ট করবেন। তখন আপনার লেখা LinkedIn এর ব্লগ পোস্ট এ দেখাবে। অবাক করা বিষয় হলো LinkedIn এর ব্লগ এ আপনার লেখা পাবলিশ হওয়ার পর কেউ যদি গুগলে আপনার নাম লিখে সার্চ দেয় তখন গুগল LinkedIn এ আপনার লেখা ব্লগটি শো করবে।
👉 CV তে কিছু additional aspect যুক্ত করার চেষ্টা করবেন। আপনার জীবনে যত নতুন নতুন additional aspect আসবে আপনার ভ্যালু তত বাড়বে।
👉 Participation এর জন্য কিছু জিনিস ফলো করতে পারেন :
- All evets in city এবং 10 times এই ২ টা এ্যাপ ব্যবহার করতে পারেন। এই ২ টা এ্যাপ থেকে বাংলাদেশের কোথায় কোন ইভেন্ট হচ্ছে তার সবই জানতে পারবেন।
- ফেসবুকে Events in Bangladesh লিখে সার্চ দিলে অনেক ইভেন্টের লিস্ট পাবেন। এরপর নিজের সুবিধামতো যেকোনো ইভেন্টে অংশগ্রহন করবেন।
👉 চলুন, এবার মামা-চাচা বানানোর ট্রিকস শিখে নেই। আপনি ভবিষ্যতে যে সক্টরে কাজ করতে চান সে সক্টরের কিছু গ্রুপে এখনই এড হবেন। নিয়মিত গ্রুপের বড়ভাইদের পোস্ট পড়বেন এবং পোস্ট রিলেটেড ইনফো গুগল থেকে সংগ্রহ করে হেবি টাইপ কমেন্ট করবেন। অবশ্যই প্রশ্ন আকারে কমেন্ট করবেন যাতে বড়ভাই উত্তর দেওয়ার প্রয়োজন মনে করে।
প্রথম কয়েকদিন রিপ্লাই না পেলেও ধীরে ধীরে আপনি তার নজরে আসবেন এবং সে আপনাকে চিনবে। এভাবে ১-২ মাস কমেন্ট করার পর অনুমতি নিয়ে তাকে ইনবক্স করবেন। ইনবক্স থেকে ফোন নাম্বার, অফিসের এডড্রেস নিবেন।
একদিন তার অফিসের সামনে গিয়ে তাকে কল দিয়ে বলবেন, “ভাই আমি একটা কাজে এইদিক দিয়ে যাচ্ছিলাম, হঠাৎ আপনার অফিস চোখে পড়লো, আপনি কি ফ্রী আছেন? ৫ মিনিট সময় দেয়া যাবে?"
অফিস টাইমে কেউই ফ্রী থাকে না আবার ওই সময়ে কোনো মিটিংও থাকতে পারে। তাই মানা করে দেওয়াটাই স্বাভাবিক। আপনার কাজ হলো রাতে বড়ভাইকে একটা সরি মেসেজ দেওয়া।
তখন দেখবেন বড়ভাই গিল্টি ফিল করে উল্টো আপনাকে সরি বলবে এবং নিজে থেকেই আপনাকে তার সাথে চা খাওয়ার দাওয়াত দিবে। ব্যাস, তার সাথে আপনার একটা মিটআপ হয়ে যাবে আর আপনাদের মধ্যে একটা সম্পর্ক তৈরি হবে।
শেষ কথা, MS power point এ CV বানাবেন। ধবধবে সাদা ব্যাকগ্রাউন্ড ব্যবহার করবেন না। এই ছিলো সিভি সমাচার। যুক্ত থাকুন আমাদের ফেসবুক পেজ এ প্রতিটি আপডেট সবার আগে পেতে।
গেস্ট রাইটার, সায়মা সুলতানা
Post a Comment